ভিন্ন রুপে আসছে কল অফ ডিউটি

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আবারো ফিরতে যাচ্ছে কল অফ ডিউটি গেম সিরিজ, প্রতিবারের মত এইবারও কল অফ ডিউটি ফ্রাঞ্চাইজির পাগলদের জন্য বের হচ্ছে কল অফ ডিউটি ওয়ার্ল্ড ওয়ার ২। পুরানো সেই অভিজ্ঞতা এবং বাস্তবিক যুদ্ধকে সামনে রেখে গেমটি রিলিজ করতে যাচ্ছে কল অফ ডিউটি টীম, এইবারে গেমটি ডেভেলপ করছে স্লেজ হ্যামার গেমস যারা কি না মডার্ন ওয়ারফেয়ার ৩ তৈরী করেছিল।

কল অফ ডিউটি ওয়ার্ল্ড ওয়ার্ল্ড ২ গেমটি তৈরী করা হয়েছে ইতিহাসের পাতা থেকে যেখানে এই গেমটির সময় কাল হল ১৯৪৪ থেকে ১৯৪৫ সাল। এই গেমটিতে আপনি পাবেন কিছু ঐতিহাসিক ঘটনার মিশন যাতে করে আপনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমেজ পাবেন।

গেমটিতে রয়েছে The landing in Normandy মিশন যেখানে প্লেয়ারদেরকে নিজের রাস্তা বের করে নিতে হবে এন্টি ট্যাংকে নিজের কাভার হিসেবে ব্যবহার করে, অন্য আর একটি মিশন হল হার্টজেন ফরেস্টের মধ্য দিয়ে প্লেয়ারদের যুদ্ধ করে যেতে হবে যা কি না বেলজিয়ামে জার্মান বর্ডার হিসেবে চিহ্নিত। ইতিহাস থেকে জানা যায় এই বনের যুদ্ধের মধ্যে প্রায় ৩৩,০০০ মার্কিন সৈন্য মারা গিয়েছিল।

এই গেমটিতে শুধু বন কিংবা সমুদ্র সৈকতের মধ্যে মিশন রয়েছে তা নয়, স্লেজ হ্যামার গেমস কথা দিয়েছে প্লেয়ারদের ফ্রান্স এবং বেলজিয়াম শহরের মধ্যেও যুদ্ধ করতে হবে। গেমটি আপনাকে সম্পূর্ণ দক্ষতা ও বুদ্ধিমত্তা কাজে লাগিয়েই খেলতে হবে কারণ আগের কল অফ ডিউটি থেকে এটি পুরোপুরি আলাদা এবং বাস্তবিক করার চেষ্টা করা হয়েছে, তবে গেম নির্মাতারা বলেছে তাদের লক্ষ একটাই সব গেমাররা যেন গেমটি খেলে তৃপ্তি পায় এবং বাস্তব যুদ্ধের অনুভূতির কোন কম যেন না থাকে। গেম নির্মাতারা ইতিহাসকে পুনরায় ফিরিয়ে আনার লক্ষ্যে গেমটির পেছনে অনেক সময় ব্যয় করেছে তারা গেমটির মধ্যে তখনকার সময় যানবাহন, যুদ্ধক্ষেত্র এবং বন্দুক ব্যবহার করেছে।

তবে গেমটির মধ্যে যে ঐতিহাসিক বন্ধুক গুলো দেখা যাবে সেগুলো হল

১. ৫০ কাউন্ট এম১ গারান্দস

২. দি বেল্ট-ফেড জার্মান এমজি৪২ মেশিন গান

৩. দি বোল্ট- অ্যাকশান এম১ ৯০৩ ইস্কোপ রাইফেল এবং ৪৫ ক্যালিবার গ্রিয়াস গান।

এখন গেমটির মধ্যে সব থেকে মূল যে বিষয়টি হল হিরো, এইবারের হিরোর নাম হল প্রাইভেট রোলান্ড রিড ড্যানিয়েল যাকে নিয়ে আপনাকে বেশির ভাগ সময় গেমে খেলতে হবে। ড্যানিয়েল হল তরুণ সৈন্যদের মধ্যে একজন যে কিনা তার যুদ্ধ শুরু করেছিল নর্মানডি বিচ এর মিশনের মধ্যে দিয়ে। সে সর্বপ্রথম তার বন্ধু রবার্ট সুসমান যে ২১ বছর বয়সী এক জন ইহুদি মার্কিন, তার সাথে আর্মিতে যোগদান করে। আরো চরিত্র থাকছে লেফটেনান্ট জোসেফ টার্নার যার বয়স ৩১ বছর এবং ৩৪ বয়সী টেকনিকাল সার্জেন্ট উইলিয়াম পিয়ারসন। গেমটি মিশন শুরু হয় ১২ জন সৈনিকের দল নিয়ে এবং দলটির নাম দেওয়া হয় ব্লাডি ফার্স্ট। গেমটির পার্শ্ব চরিত্র দেখা যাবে মেজর করৌলি ইউকে ইন্টেল অফিসার যে নর্মানডি বিচ এ অবতরণ করার পরিকল্পনা সম্পাদন করতে সাহায্য করেছিল, তবে একটি বড় চরিত্রের মধ্যে রয়েছে এক জন মহিলা চরিত্র রৌসেয়ু যার সাথে প্রধান চরিত্রের অনেক গুলো কাহিনী দেখা যাবে।

কল অফ ডিউটি সব থেকে যে বড় বিষয়টি নিয়ে গেম তৈরী করে থাকে তা হল মাল্টিপ্লেয়ার, এই মাল্টিপ্লেয়ারকে সমানে রেখে গেম নির্মাতা কিছু নতুন ধরণের কৌশল প্রয়োগ করতে যাচ্ছে। নতুন এই মাল্টিপ্লেয়ার হবে আরো প্রানবন্ত ও রোমাঞ্চকর, আপনি এখন থেকে যে কোন বিভাগ নিয়ে খেলতে পারবেন গেমটি মজার ব্যাপার হল আপনার নেওয়া সৈনিক বিভাগের দক্ষতার উপর নির্ভর করবে গেমের উন্নতি। তবে নতুন মুড গুলো সম্পর্কে ভালো ভাবে জানা যায়নি গেমটি রিলিজ হওয়ার পর ভালো ভাবে জানা যাবে তারা কতটুকু মাল্টিপ্লেয়ার উন্নতি করতে সক্ষম হয়েছে, তবে তারা আরো একটি মুডের কথা প্রকাশ করেছে তার নাম হল ওয়ার মুড।

যেখানে ব্যাটেল গ্রাউন্ডে নিজে প্লেয়ারদের অবস্থা বুজে কৌশলগত ভাবে খেলতে হবে আপনাকে। এইবার গেমটিতে সব থেকে বেশি ফোকাস করা হয়েছে তা হল বুটস অন দি গ্রাউন্ড, বুটস অন দি গ্রাউন্ড জিনিটি হল আপনি একসাথে একটি হেডকোয়ার্টারে বিশ্বের অসংখ্য প্লেয়ারদের সাথে মিশন খেলতে পারবেন। গেমটির ই৩ গেমপ্লেতে দেখা যায় বিভিন্ন লেভেলের প্রায় ৪৮ জন প্লেয়ার এক সাথে হেডকোয়ার্টারে অবস্থান করছে, যা ছিল এই পর্যন্ত কল অফ ডিউটি এর সব থেকে বড় মাল্টিপ্লেয়ার প্লাটফর্ম।

এই নতুন জিনিসটি কল অফ ডিউটিকে অন্য এক মাত্রা দিবে,ডেভলপাররা প্রথম থেকে বলে আসছে কল অফ ডিউটি ইতিহাসের পাতা থেকে নেওয়া হয়েছে সেই ধারাবায়িকতা বজায় রেখে কল অফ ডিউটি ওয়ার্ল্ড ওয়ার ২ দিতে যাচ্ছে নাজজি জোমবি মুড, এই জোমবি মুডটি আপনাকে ছোট একটি কাহিনী মধ্যে এক সাথে কো-অপ অপশনে খেলতে হবে। গেমটিতে কাহিনীটি তৈরী করা হয়েছে যখন জার্মান সৈনিকরা যখন যুদ্ধ জয়ের জন্য মরিয়া হয়ে যায় এবং তাদের এক বিশেষ ওষুধ দ্বারা জোমবি করা হয়, তবে এই ছোট কাহিনীতে থাকবে নতুন এক ভয়াবহ অভিজ্ঞতা এবং অনেক রোমাঞ্চকর মুহূর্ত।

গেমটি শুভ মুক্তি পেতে যাচ্ছে ৩নভেম্বর ২০১৭, ইতিমধ্যে বিশ্বে ব্যাপক সারা ফেলেছে গেমটি। কল অফ ডিউটি ওয়ার্ল্ড ওয়ার ২ আপনি ৩টি এডিশনে কিনতে পারবেন, ১ সিজন এডিশন যার মূল্য ৪৯.৯৯ ডলার, স্ট্রান্ডের এডিশন ৫৯,৯৯ ডলার এবং প্রো এডিশন ৯৯.৯৯ ডলার। গেমটি খেলা যাবে পিএস৪,এক্স বক্স,পিসি সহ প্রায় সকল প্লাটফর্মে।

সাইফ তনয় (টেক ব্লগার)  
ছবিঃ গুগল

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com