বিফের ৩ পদ…

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

 

জুলফিকার সুমন

কোরবাণী ঈদের পর মাংস খাওয়ার একটা ধুম পড়ে। সে বিফই হোক মাটন।তাই রান্নাতেও যদি একটু নতুনত্ব আনা যায় তাহলে বেশ ভালোই লাগে।এখানে বিফের কিছু রেসিপি দেয়া হলো। চাইলে এ পদগুলো মাটন দিয়েও তৈরী করা যায়।আপনাদের জন্য এ রেসিপিগুলো দিয়েছেন জুলফিকার সুমন।

 

মঙ্গোলিয়ান ওনিয়ন বীফ 

উপকরণ:

২ কেজি গরুর মাংস ছোট চিকন করে কাটা

মঙ্গোলিয়ান ওনিয়ন বীফ

১ ডিমের সাদা অংশ

১ টেবিল চামচ ভুট্টা স্টার্ট

১ চা চামচ সয়া সস

১/২ কাপ অলিভ অয়েল

১  টি রসুন*

১ টি থাম্ব-সাইজ আদা*

৪ বড় পেঁয়াজ পাতলা পাতলা গোল করে কাটা

১/২ কাপ পানি

লবণ স্বাদমত

২ টি মাশরুম

১/২ চা চামচ মরিচ গুঁড়া*

প্রস্তুত প্রণালী:

একটি পাত্রে গরুর মাংস, ডিমের সাদা অংশ, ভুট্টা স্টার্ট, সয়া সস , ১ চামচ অলিভ অয়েল ও লবণ দিয়ে ভাল করে  ম্যারিনেট করে প্রায় ৩০  মিনিটের জন্য রেফ্রিজারেটরে রাখতে হবে। এবার একটি পাত্র চুলায় বসিয়ে  প্রায় ১/৪ কাপ তেল দিন তেল গরম হলে তার মধ্যে ম্যরিনেট করা  গরুর মাংস যোগ দিন।  প্রায় ৬ থেকে ৮ মিনিট রান্না করুন হালকা বাদামী না হওয়া পর্যন্ত। এবার ১/২ কাপ পানি যোগ  করে  ৭  মিনিট এর মতো ঢেকে রান্না করুন। অন্য একটি  পাত্রে তেল দিয়ে পেঁয়াজ ও মাশরুম দিন এবং প্রায় ২ মিনিটের জন্য ভেজে নিন।এবং তা এবার মাংসের উপরে ছড়িয়ে দিন।ব্যাস, হয়ে গেল মঙ্গোলিয়ান ওনিয়ন বীফ।

 

ফিলিপ বিফ স্টেক

উপকরণ:

৪ টা এক ইঞ্চি পুরু বিফ স্টেক

গোটা গোলমরিচ ১/৪ কাপ

ফিলিপ বিফ স্টেক

লেবুর রস ৩ চা চামচ

১/২ চা চামচ লবন,

আদা পেস্ট আধা চা চামচ,

হট টমেটো সস ১/২ কাপ ,

গোল মরিচ গুঁড়া সামান্য

রসুন পেস্ট আধা চা চামচ,

জিরার গুঁড়া সামান্য পরিমান,

স্টেক স্পাইস পরিমানমত,

অলিভ অয়েল ৪ চা চামচ

ওয়েস্টার সস ৩ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী:

গোটা গোটা গোলমরিচ থেতো করুন খেয়াল রাখবেন মিহি গুঁড়ো যেন না হয়। গোলমরিচ ছাড়া সব উপকরণগুলো একটি পাত্রে নিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিতে হবে।  এবার একটা গোল থালায় থেতো করা গোলমরিচ ছড়িয়ে দিন। বিফ স্টেকগুলোর একদিক মরিচের উপর দিয়ে হাতের তেলো দিয়ে অল্প চাপ দিন। অল্প লবণ  আর লেবুর রস হালকা করে ছড়িয়ে দিন। এবার উল্টোপিঠেও একই ভাবে মরিচ লাগান, লবণ ও লেবুর রস ছড়িয়ে দিন এবং পেস্ট মাখিয়ে মেরিনেট করে ফ্রিজে রাখতে হবে ৩ থেকে ৪ ঘন্টা।

ম্যারিনেট হয়ে গেলে মোটা তলের নন স্টিক ফ্রাই প্যানে এক চা চামচ অলিভ অয়েল গরম করুন। তেল বেশ ভালো রকম গরম হলে একটা স্টেক ছাড়ুন। তিন মিনিট পর আঁচ কমিয়ে আর দু`মিনিট রাখুন। অল্প তেল স্টেকের উপরের দিকে ব্রাশ করে উলটে দিন। আঁচ বাড়িয়ে একই পদ্ধতিতে গ্রিল করুন। একটু ওয়েস্টার সস ছড়িয়ে দিন। মনে রাখবেন, স্টেকের এক পিঠ একবারই ভাজবেন। খুব বেশি আঁচে রাখলে স্টেকের জুস ভিতর থেকে শুকিয়ে যাবে। এমনকী রান্নার সময় যে জুস বেরোবে তাও টানিয়ে নেওয়ার চেষ্টা করবেন না। প্যান থেকে নামিয়ে ওপরে জুস ছড়িয়ে দিন। স্টেক নামিয়ে উপরে একটা রোসমেরির গুচ্ছ রাখুন।

 

ব্রোকলি বিফ

উপকরণ:

২ ইঞ্চি পাতলা করে কাটা গরুর মাংস

সস ২ টেবিল চামচ

ব্রোকলি বিফ

৪ টি ব্রোকলি

৪ টি মাশরুম

লবণ স্বাদমত

অলিভ অয়েল ৪ টেবিল চামচ

গোলমরিচ গুড় ১ টেবিল চামচ

আদা পেস্ট আধা চা চামচ

১/২ চা চামচ চিনি

১ চা চামচ ভিনেগার

১/২ চা চামচ মরিচ গুঁড়া

১/২ কাপ পানি

প্রস্তুত প্রণালী:

প্রথমে মাংসে চর্বি থাকলে তা কেটে বাদ দিতে হবে। সস , স্বাদমত লবণ, আদা পেস্ট, চিনি , মরিচ গুড়, গোলমরিচ গুড় ও ভিনেগার মিশিয়ে ম্যারিনেট করতে হবে। উচ্চ তাপে নন স্টিক ফ্রাই প্যানে অলিভ অয়েল গরম করুন ও মাংস ঢেলে ৭  মিনিট ঢেকে রান্না করুন। এবার ব্রোকলি ও মাশরুম গুলো ছেড়ে দিন। আঁচ কমিয়ে আর ৫ মিনিট রাখুন। এবার দেখে নিন মাংসের জুস বেরুচ্ছে কি না ও সিদ্ধ হয়েছে কি না । ব্যাস, একটি প্লেটে ঢেলে গোলমরিচ গুড় ছিটিয়ে দিন।

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com