চলো খাই নাশতায়-টিফিনে

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নাজিয়া ফারহানা শান্তা

রোজা চলে গেলো, ঈদও চলে গেলো। রোজাতে হালকা খাবার খেতে এখনও সবাই অভ্যস্ত হতে পারেনি।ইচ্ছে না থাকলেও কেন যেন ভাজাপোড়াটা খাওয়া হয়েই যায়।আর ঈদ মানে তো শুধু খাওয়া আর খাওয়া।অনেকের ক্ষেত্রে আবার খাওয়া আর ঘুম।এভাবেই গেল দুই সপ্তাহ চলে গেলো।এখনও অনেকে ঈদ পরবর্তি দাওয়াত খেয়েই চলছেন। ভূড়িভোজের আয়োজন বাদ দিয়ে বিকেলের নাশতা বা বাচ্চার টিফিনে চটজলদি কিছু তৈরী করতে আপনাদের জন্য ক’টি রেসেপি দিয়েছেন  নাজিয়া ফারহানা শান্তা। চাইলে আপনিও আপনার পরিবার পরিজনের জন্য তৈরি করে নিতে পারেন মজাদার এইসব আইটেম।

 

সসেজ ব্রেড রোল

উপকরণ:
পাউরুটি ৮ পিস (আমি ১৪ পিস করেছি)

সসেজ ব্রেড রোল

সসেজ ৭ পিস (হালকা করে ভেজে অর্ধেক করে কেটে মোট ১৪ পিস করে নিতে হবে )

ডিম ১ টা
বিস্কুটের গুঁড়া
ভাজার জন্য তেল

প্রস্তুত প্রণালী:
পাউরুটির চারপাশের বাদামি অংশ কেটে বাদ দিন। একটা থালায় পানি নিন। একপিস রুটি চুবিয়ে তুলে নিন। এবার এক হতের তালু তে ভেজা পাউরুটি রেখে আরেক তালু দিয়ে চেপে বাড়তি পানি ফেলে দিন। এবার রুটির একপাশে সসেজ দিয়ে রোল করে অন্য পাশের সঙ্গে ভালো করে লাগিয়ে চারপাশ আটকে দিন। এভাবে সবগুলো বানান।
বানানো শেষে ডিমটা ফেটিয়ে নিন। রোলগুলো প্রথমে ফেটানো ডিম এ চুবিয়ে তারপর বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ভালমতো কোট করে নিন। এবার চুলায় তেল গরম করে বাদামি করে ভেজেতুলুন।

চিকেন কাটলেট

 

উপকরণ:

চিকেন কাটলেট

মুরগির মাংসের কিমা আধা কেজি,

সেদ্ধ আলু দুটি,

গোলমরিচের গুঁড়ো এক চা চামচ,

গরম মসলা এক চা চামচ,

কাঁচামরিচ কুঁচি দুটি,

আদা বাটা এক চা চামচ,

ডিম একটি,

ওটস এক কাপ,

তেল ভাজার জন্য এবং

লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস ও সেদ্ধ আলু একসঙ্গে মিশিয়ে নিন। এবার এতে আদা বাটা, কাঁচামরিচ কুচি, গরম মসলা, গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারমিশ্রণটি হাতে নিয়ে ছোট কয়েকটি কাটলেটের মতো তৈরি

করে নিন। এরপর কাটলেটগুলো ডিমে ভিজিয়ে ওটস লাগিয়ে নিন। এখন ডুবো তেলে বাদামি করে কাটলেটগুলো ভেজে নিন।

১০মিনিট পর প্লেটে তুলে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু ওটস কাটলেট।

স্টিম এগ রাইস বল

স্টিম এগ রাইস বল

উপকরণ:

চিকেন কিমা ১ কাপ। বাসমতি চাল পরিমাণ মতো। ডিম সিদ্ধ ৬ টা । আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ।সয়া সস ১ চা-চামচ। টমেটো সস ১ চা-চামচ। লবণ স্বাদ মতো। পেঁয়াজ ও মরিচ কুচি ১ টেবিল- চামচ। খাবার রং সামান্য।

প্রস্তুত প্রণালী:
চাল এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর চাল থেকে পানি ঝরিয়ে খাবার রং মিশিয়ে একপাশে রেখে দিন। চাল বাদে বাকি সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটা হাতে অল্প করে নিয়ে ভিতরে একটা করে সিদ্ধ ডিম ভরে ছোট ছোট বল তৈরি করে
রাখুন। এখন বলগুলো চালে গড়িয়ে নিন। একটি পাতিলে পানি সিদ্ধ হতে দিন। সিদ্ধ পানির উপর কোনো স্টিলের ছিদ্র ছিদ্র করা পাত্র বসিয়ে বলগুলো ছিদ্রযুক্ত পাত্রের উপর দিয়ে ঢেকে দিন। এভাবে প্রায় ১০ মিনিট ভাপে সিদ্ধ করুন। তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন সস দিয়ে।

স্টাফ পরোটা

উপকরণ:

পরোটা ৫,৬টি । মুরগির বুকের মাংস (সিদ্ধকরা) ১ কেজি।চিকেন স্টক ১কাপ।চিলি অথবা টমেটো সস ১কাপ।পেঁয়াজকুচি আধাকাপ।ডিম পোচ ৬ টা । অলিভ অয়েল ভাজার জন্যে যতটুকু লাগবে।

স্টাফ পরোটা

এছাড়াও ফিলিংয়েল জন্য আরও লাগবে: পনির, ক্যাপ্সিকাম, ব্ল্যাক অলিভ, ফ্রেশকর্ন।এগুলো সব বাজারে পাবেন।

টপিংয়ের  জন্যঃ সালসা মসলা, ক্রিম অথবা পনির।

প্রস্তুত প্রণালী:

রান্না করা বুকের মাংস হাত দিয়ে ছিঁড়ে ছিঁড়ে রাখুন।চিকেনস্টক, সসও পেঁয়াজকুচি মিশিয়ে চুলায় বসান ফুটে উঠলে আঁচক মিয়ে ২০মিনিট রান্না করুন।

মাংস মিশিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।এবার একটি পরোটার উপরে ডিম পোট ও চামচ দিয়ে সমান করে চিকেনের মিশ্রণটা দিন।

চাইলে এই মিশ্রণের উপরে আরও দিতে পারেন রেড অথবা ব্ল্যাকবিন্স, চিজ, অলিভ ইত্যাদি।

এবার রুটি স্প্রিংরোলের মতো করে ভাঁজ করে প্যানে তেল গরম করে একটু গ্রীল করে মাঝখানে কেটে পরিবেশন করি।

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com