গান আমার প্রাণের জায়গা: সুমি আক্তার

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

তানজিল আহমেদ জনি: সম্প্রতি প্রকাশিত হয়েছে কন্ঠশিল্পী সুমি আক্তারের ‘পাতা ঝড়া কথা’ অ্যালবামের দুটি গানের মিউজিক ভিডিও। ইতিমধ্যে অন্তর্জালে অ্যালবামের ‘পাতা ঝড়া কথা’ গানটি সকল শ্রেণির শ্রোতাদের হৃদয়ে ঝড় তুলেছে। নতুন অ্যালবাম ও ক্যারিয়ারের বিভিন্ন বিষয় প্রসঙ্গে প্রাণের বাংলার মুখোমুখি হয়েছিলেন তিনি।

প্রাণের বাংলা: অ্যালবামের নামকরণ ‘পাতা ঝরা কথা’ কেন?

সুমি আক্তার: ‘পাতা ঝরা কথা’ নামে একটি গান এই অ্যালবামে রয়েছে। রোমান্টিক ধাঁচের এই গানটি লিখেছেন গীতিকার কবির বকুল। মূলত গানের কথা থেকেই অ্যালবামের জন্য এই নামটি নির্বাচন করা হয়েছে।

প্রাণের বাংলা: ব্যক্তিজীবনের বিশেষ কোন মূর্হুতকে স্মৃতিচারণ করেই কি ‘পাতা ঝরা কথা’ গানটি অ্যালবামের জন্য নির্বাচন করেছেন?

সুমি আক্তার: বিষয়টি মোটেই তেমন নয়। ‘পাতা ঝরা কথা’ গানের প্রতিটি লাইনের কথাগুলো খুবই সুন্দর। যা যে কোন মূর্হুতে যে কোন বয়সের মানুষের হৃদয়কে রাঙিয়ে দিবে। তাছাড়া লতা-পাতারও যে আমাদের মতোই জীবন আছে সেই বিষয়টাই কাব্যিকভাবে গানের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

প্রাণের বাংলা: ‘পাতা ঝরা কথা’ অ্যালবাম থেকে আগামীতে নতুন কোন ভিডিও গান পাওয়ার সম্ভাবনা কি রয়েছে?

সুমি আক্তার: মাত্র অল্প কয়েকদিন হলো ‘পাতা ঝরা কথা’ অ্যালবামের দুটো গান প্রকাশ করলাম। আগামীতে এই অ্যালবামের নতুন কোনো মিউজিক ভিডিও শ্রোতাদের উপহার দিবো কী না তা নির্ভর করছে শ্রোতারা কিভাবে আমার এই অ্যালবামের গানদুটো গ্রহণ করবেন তার উপর। যদি গানদুটো শুনে শ্রোতারা মুগ্ধ হয়ে তাদের ভালোবাসা দিয়ে আমাকে সিক্ত করেন, তাহলে অবশ্যই আমি শ্রোতাদের জন্য নতুন গানের মিউজিক ভিডিও উপহার নিয়ে আসবো।

প্রাণের বাংলা: বিজ্ঞাপনের কল্যানে জনপ্রিয় একটি গানের কভার সং কেন ‘পাতা ঝরা কথা’ অ্যালবামের জন্য নির্বাচন করেছেন?

সুমি আক্তার: আমার গানের তালিম ক্ল্যাসিক্যাল ও রবীন্দ্র সঙ্গীত হলেও আমি সব ধরনের গান গাইতে পারি। আমাকে নিয়মিত অনেক বেশি স্টেজ শো করতে হয়। সেখানে বেশির সময় শ্রোতাদের কাছ থেকে লোকগানের একটা আলাদা চাহিদা থাকে। মূলত সেই ভাবনা থেকেই ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ গানটির কভার করেছি।

অন্যদিকে আমার কন্ঠে লোকগানকে ঘিরে আমার শ্রোতাদের দিক থেকে আমার কাছে বহুদিনের একটা দাবীও ছিলো। ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ গানটিকে আমি রোমান্টিক আবহে গেয়েছি। তাছাড়া লোকগানের কভারে আমার কন্ঠ মানানসই কী না সেটা নিরিক্ষার জন্যও এই গানটিকে বেছে নেওয়া হয়েছে। আমার বিশ্বাস শ্রোতারা আমার এই গানটি বেশ ভালোই উপভোগ করবেন।

প্রাণের বাংলা: মিডিয়ায় ক্যারিয়ারের শুরুতে সিনেমার নায়িকা হওয়ার প্রস্তাব পাওয়ার পরেও কেন সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন?

সুমি আক্তার: প্রস্তাবটা পেয়েছিলাম বলতে গেলে আজ থেকে ১০ বছর আগে। কিন্তু তখন আমি অনেক ছোট ছিলাম। সেই সময়টায় আমার পরিবার থেকে আমাকে সিনেমায় অভিনয়ের জন্য ইয়েস কার্ড (হেসে) দেয়নি। তাই আর নায়িকা হওয়া হয়ে ওঠেনি।

প্রাণের বাংলা: একসময় বিজ্ঞাপনে নিয়মিত থাকলেও ২০০৮ সালের পরে মিডিয়া ভু্বন থেকে নিজেকে কিছুটা গুটিয়ে নিয়েছিলেন। মাঝে একটা লম্বা বিরতির পরে গানকে ঘিরেই আপনার সব পরিকল্পনা ও ব্যস্ততা? তাহলে কি মিডিয়ার অন্য শাখায় আপনি থিতু হতে ব্যর্থ হয়েছেন?

সুমি আক্তার: আমার কেরিয়ার মূলত গান দিয়েই শুরু হয়েছিলো। কিন্তু পরবর্তীতে আমি বিজ্ঞাপনেই নিয়মিত ছিলাম। কিন্তু একদিন হঠাৎ আমার মনে হলো, বিজ্ঞাপনে নিয়মিত থাকার কারণে আমার জীবনের প্রাণের জায়গা গান থেকে আমি বহুদূর সরে যাচ্ছি। কারণ আমার আমিকে তো আমি বিজ্ঞাপন চিত্রে নয় বরং গানের মাঝেই খুঁজে পাই। তাই ২০০৮ সালে একটি বেসরকারী বাণিজ্যিক ব্যাংকের একটি বিজ্ঞাপনের কাজ শেষেই বিজ্ঞাপনের দুনিয়া থেকে নিজেকে গুটিয়ে নেই। আর গানের তালিম নেওয়ার আবারো নিয়মিত হয়ে পড়ি। এখানে মিডিয়ার অন্য কোন শাখায় নিজের ব্যর্থ হওয়ার কোন গল্প নেই। বরং আমি নিজের সিদ্ধান্তেই আমার গানের কেরিয়ারের মাঝে কিছুদিন বিরতি শেষে আবারো আমার প্রাণের জায়গায় নিয়মিত হয়েছি।

প্রাণের বাংলা: তাহলে কি গানের পথের পথিক হয়েই থাকতে আগ্রহী?

সুমি আক্তার: অবশ্যই, ছোটবেলা থেকেই গানই আমার ধ্যাণ, জ্ঞান সবকিছু। গানেই নিয়মিত থাকবো সবসময়। অভিনয় কিংবা মডেলিং যাই করেছি সেগুলো ছিলো শুধুমাত্র শখের জায়গা থেকে। কিন্তু গান আমার প্রাণের জায়গা।

প্রাণের বাংলা

https://www.youtube.com/watch?v=_P0Jw3Om8sg&feature=share&app=desktop

 

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com