ইয়াম্মি ইয়াম্মি…

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নয়না আফরোজ

হেঁশেলে আমরা এখন নিয়মিত দেশ এবং বিদেশের বিভিন্ন রন্ধনশিল্পীর কাছ থেকে আমাদের পাঠদের জন্য বিভিন্ন রকমের রেসেপি পাচ্ছি।তা থেকে অনেক মজাদার আইটেম অনেকে তৈরী করে আমাদের জানাচ্ছেনও। এতে আমাদের হেঁশেল নিয়ে আগ্রহ আরও বেড়ে গেছে।

এবার আপনাদের জন্য মজার ক’টি বেক আইটেম তৈরী করার রেসেপি পাঠিয়েছেন রন্ধন শিল্পী নয়না আফরোজ ।

 

প্রন বিস্ক

যা দিয়ে করবেন

প্রন বিস্ক

ছোট চিং‌ড়ি ১০০ গ্রাম

বাসম‌তি চাল এক মুঠ

দুধ ১ কাপ

পিয়াজ কুঁচি ১/৪ কাপ

রসুন কুঁচি ২ চা চামচ

জাফরান এক‌চিম‌টি

ক্রীম সামান্য

অ‌লিভ অ‌য়েল ২ টে‌বিল চামচ

লবন সাদ্বমত

গোটা  গোল ম‌রিচ ১ টে‌বিল চামচ

যেভাবে করবেন:

‌তেল গরম ক‌রে পিয়াজ কুঁচি রসুন কুঁ‌চি ভে‌জে নিন । এত ‌চিং‌ড়ি মাছগু‌লি দি‌য়ে‌ দিন । হাল্কা ক‌রে ভে‌জে নি‌য়ে এর ম‌ধ্যে আ‌গে থে‌কে ভি‌জি‌য়ে রাখা বাসম‌তি চাল ও জাফরান গোলা দুধ দিন। সবটুকু সিদ্ধ হওয়ার মত প্র‌য়োজনীয় গরম পা‌নি দিন । জাফর‌নি রং ধর‌লে ব্লেনড করে ‌ছেঁ‌কে নিন । ক্রীম সহ‌যো‌গে প‌রি‌বেশন করুন ।

এগবেক

এগবেক

যা দিয়ে করবেন

‌ডিম  ৪টি

আলু ২ টি

‌পেয়াজ কুঁ‌চি ১/৪ কাপ

কুঁ‌চা‌নো চি‌কেন স‌সেজ ১/২ কাপ

‌মেশানো হারব প্র‌য়োজন মত

অল‌ভি ও‌য়েল ২ টে‌বিল চামচ

যে ভাবে করবেন:

পাতলা চাক ক‌রে কাটা আলু ভে‌জে তু‌লে রাখুন, তেল গরম ক‌রে পিয়াজ, রসুন, চি‌কেন স‌সেস্, ট‌মেট, মাশরুম সব মিক্সড হার্ব সহ‌যো‌গে ভাজুন । ভে‌জে রাখা আলু গু‌লো মি‌শি‌য়ে দিন । আলাদা পা‌ত্রে ৪ টি ডিম দুধ সহ ফে‌টি‌য়ে নিন । ভে‌জে রাখা উপাদানগু‌লি মিশ্রণ‌টির ম‌ধ্যে দি‌য়ে দিন । এক‌টি বে‌কিং ডি‌শে মাখন লা‌গি‌য়ে মিশ্রণ‌টি তার ম‌ধ্যে ঢে‌লে দিন । এর উপ‌রে ক্যা‌সিকাম টুকরা ও গ্র‌টেড চিজ ‌দি‌য়ে বেক করুন ।

বেকড সার্ফ এন্ড টার্ফ

যা দিয়ে করবেন:

‌সিদ্ধ মুর‌গি ১৫০ গ্রাম

‌খোসা ছাড়া‌নো চিং‌ড়ি ১৫০ গ্রাম

রসুন কুঁ‌চি ২ চা চামচ

মাখন ১০০ গ্রাম

বেকড সার্ফ এন্ড টার্ফ

ট‌মেট ৬ টি

গাজর ২ টি

‌ভি‌নিগার প্র‌য়োজন মত

‌গোল ম‌রিচ গুড়া ২ চা চামচ

ওয়েস্টারসায়ার সস্ ১ টে‌বিল চামচ

অ‌রেগা‌নো ১ চা চামচ

‌বে‌সিল ১ চা চামচ

ময়দা ২ টে‌বিল চামচ

দুধ ১ কাপ

আলু ৪ টি

গ্র‌টেড ‌চীজ ১ কাপ

‌ব্রেড ক্রাম ৬ টে‌বিল চামচ

পার্স‌লি ২ চা চামচ

‌চি‌লি ফ্লেক ২ চা চামচ

যে ভাবে করবেন:

মাখন গরম ক‌রে পিয়াজ রসুন সেদ্ধ মুর‌গি ছাড়া‌নো ও চিং‌ড়ি মাছ ভে‌জে নিন, পেয়াজ কুঁ‌চি, রসুন কুঁ‌চি, গাজর কুঁ‌চি, ভাপা‌নো ট‌মেট সাঁৎ‌লে নিন । লবন চি‌নি ভি‌নিগার গোল ম‌রিচ, ওয়েস্টারসায়ার সস্ অ‌রিগা‌নো, বে‌সিল দিন । অল্প আঁচে ১/২ কাপ চি‌কেন স্টক দি‌য়ে রান্না করুন যতক্ষন না টমেট সিদ্ধ হয় ও মিশ্রণ‌টি স‌সের আকার ধারন ক‌রে । এ মধ্যে ভে‌জে রাখা মুর‌গি ও চিং‌ড়ি মাছ দি‌য়ে স‌রি‌য়ে রাখুন । ৫০ গ্রাম মাখ‌নে ২টে‌বিল চামচ  ময়দা ও ১ কাপ দুধ সহ‌যো‌গে হোয়াইট সস্ বা‌নি‌য়ে নিন । দুধ লবন ও গোল ম‌রিচ দি‌য়ে সেদ্ধ আলু মে‌খে রাখুন ।বেকিং ট্রে‌তে মাখন লা‌গি‌য়ে প্রথ‌মে সেদ্ধ আলু তার পর ট‌মেট সস্ মি‌শ্রিত মুর‌গি ও চিং‌ড়ি, তার উপর চীজ এবং পার্স‌লি চি‌লি‌ফ্লেক্স মাখন মি‌শ্রিত ব্রেড ক্রামব ছ‌ড়ি‌য়ে ১৮০ ডিগ্রি সেঃ কেক করুন ।

পাস্তা উইথ বেক্ড বিফ

যা দিয়ে করবেন:

বিফ কিমা  ২০০ গ্রাম

পেনে পাস্তা ১/২ কাপ

পেঁয়াজ কুঁচি ১/২ কাপ

রসুন কুঁচি ২ টেবিল চামচ

পাস্তা উইথ বেক্ড বিফ

টমেটো ৬ টি

গাজর ২ টি

ওয়েস্টারসায়ার সস্ ১ টেবিল চামচ

গোল মরিচ গুঁড়া ৪ চা চামচ

অরেগানো ১ চা চামচ

পার্সলি ২ চা চামচ

থাইম সামান্য

ময়দা ১ টেবিল চামচ

গ্রেটেড চীজ ১ কাপ  মোজারেলা ও প্রসেসড)

চিলি ফ্লেক্র ২ চা চামচ

লেবু রস ২ চা চামচ

অলিভ অয়েল ২ টেবিল চামচ

সিদ্ধ ডিম ৩টা

কুঁচানো অলিভ

তেজপাতা ২ টা

চিকেন স্টক ১ কাপ

লবন স্বাদমত

যে ভাবে করবেন:

গরম তেলে পেয়াজ কুঁচি, রসুন কুঁচি ভেজে গরুর কিমা দিয়ে নাড়তে থাকুন যতক্ষন না একটি সুন্দর বাদামি রং ধরে। এতে পার্সলি, অরেগানো, থাইম ও তেজপাতা দিয়ে ভেজে সেদ্ধ হওয়ার জন্য পরিমান মত গরম পানি দিন। ওয়েস্টারসায়ার সস ও প্রয়োজন মত লবন দিন। অন্য একটি পাত্রে পেয়াজ কুঁচি, রসুন কুঁচি, গাজর কুঁচি, ভাপানো টমেটো সাঁতলে নিন । লবন চিনি ভিনিগার গোল মরিচ, ওয়েস্টারসায়ার সস্ অরিগানো, বেসিল দিন । অল্প আঁচে ১ কাপ চিকেন স্টক দিয়ে রান্না করুন যতখন না টমেটো সিদ্ধ হয় ও মিশ্রণটি সসের আকার ধারন করে । রসুন কুঁচি, পার্সলি, লেবুর রস ও চিলি ফ্লেক্সে আগে থেকে সিদ্ধ করে রাখা পাস্তা নাড়া চাড়া করে নিন। বেকিং ট্রেতে মাখন লাগিয়ে প্রথমে কিমা, এর পর টমেটো সস্ তার উপর কুঁচানো অলিভ ও সিদ্ধ ডিম এবং সর্বশেষ দু রকম চিজ ও চিলিফ্লেক্স দিয়ে ১৮০ ডিগ্রি সেঃ বেক করুন ।

 

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com