অটোয়ায় শিল্পী দম্পতির পরিবেশণায় মনোজ্ঞ সংগীত সন্ধ্যা

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সুলতানা শিরীন সাজি

(অটোয়া থেকে): কানাডার অটোয়ায় বসবাসরত শিল্পী দম্পতি অং সুই থোয়াই এবং নার্গিস আখতার রুবীর পরিবেশনায় এক মনোজ্ঞ সঙ্গীত সন্ধ্যা অনুষ্ঠিত হলো,গত ১৩ মে’২০১৭, শনিবার অটোয়ার কার্ল্টন ইউনিভার্সিটির কৈলাস মিত্তাল থিয়েটার এ। অনুষ্ঠানটি, তাদের অকাল প্রয়াত সন্তান নুশাইবা তাবাসসুম নুশার স্মরণে এবং অটোয়ার  CHEO র জন্য ফান্ড রাইজিং এর জন্য আয়োজন করেন অং এবং রুবী দম্পতি।
অটোয়া তথা মন্ট্রিয়ল এবং টরন্টো থেকে আসা বন্ধুদের ,মূলতঃঅটোয়ার বাংলাদেশীদের উপস্থিতিতে হল মুখর হয়ে ওঠে। অং এবং রুবী দম্পতির মেয়ে এরিকা(ওশিন) এবং মেয়ে জামাই এরিক এর শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।যেখানে এরিকা ইরেজীতে এবং এরিক বাংলায় বক্তব্য দিয়ে অনুষ্ঠান এ আগত সবাইকে শুভেচ্ছা জানায়। অনুষ্ঠান এর শুরুতে নুশার গাওয়া একটা গানের ক্লিপ দেখানো হয়, যাতে ছোট্ট নুশা ,”মেঘ বলেছো যাবো যাবো” গানটি গায়।নুশার গানের রেশ ধরে অং এবং রুবী দুজনে,” মেঘ বলেছে যাবো যাবো” গেয়ে অনুষ্ঠান শুরু করেন। অদ্ভুত মায়াময় এক আবহের সৃষ্টি হয় পুরো হলজুড়ে।এই গানের পর সুলতানা শিরীন সাজি মঞ্চে এসে অং সুই থোয়াই এবং রুবী সম্পর্কে কিছু কথা বলেন।তাদের গানের জীবন,তাদের পরিচয় এবং কি করে তারা এই সন্তানের চিকিৎসার জন্য কানাডা প্রবাসী হয়েছিলেন।

এরপর দুজনে গেয়ে চলেন অসংখ্য গান, কখনো একক, কখনো দুইজনে মিলে গেয়ে চলেন একে একে গান। এর মাঝেই কিছু কথা,কিছু গল্প চলে। শিল্পীদের গানের সঙ্গে একক নাচ পরিবেশন করে,কারিনা দত্ত। এছাড়া,দলীয় নাচ (১)পরিবেশণায়, অহর্ণা,এলিসিয়া,পৃথিকা,বুশরা,ইয়ুসরা,নিয়োশা(কোরিওগ্রাফীঃঈশিতা নাসরীনখান),দলীয়নাচ (২)পরিবেশণায়,অহনা,অরনী,টাম্মী এবং প্রমি(কোরিওগ্রাফীঃইন্দ্রানী চৌধুরী),দলীয় নাচ (৩)পরিবেশণায়ঃ নাওমী,ভান্যা,জেসিকা,স্টেফানী লীম,সারাহ,স্টেফানী হাওয়ার্ড ,এরিক এবং এরিকা, কোরিওগ্রাফীঃএরিকা।

বিরতির পর CHEO  থেকে আসা দুইজন নার্স এবং ফান্ড রাইজিং এর একজন কর্মকর্তাকে অংসুই থোয়াই মঞ্চে ডাকেন এবং বাংলাদেশীদের পক্ষ থেকে ৫০০০+ডলার এর স্মারক চেক দান করেন। নুশার অসুস্থতার সময়ের কিছু স্মৃতি নার্সদের একজন শেয়ার করেন। ফান্ড রাইজিং এর যে কর্মকর্তা এসেছিলেন,তিনি এত সুন্দর আয়োজনের জন্য এবং CHEO তে দানের জন্য সবাইকে বিশেশ করে অং সুই থোয়াই এবং নার্গিস আখতার রুবীর পরিবারকে এই সুন্দর গানের অনুষ্ঠান আয়োজনের জন্য প্রশংসা করেন। তাদের উপস্থিতিতে ভলান্টিয়ারদের CHEO এর পক্ষ থেকে সার্টিফিকেট দেওয়া হয়।

এছাড়া অনুষ্ঠান এর এক পর্যায়ে সুলতানা শিরীন সাজি এবং মিনু সিদ্দিকী মঞ্চে উঠেন অং এবং রুবী র গানের প্রশংসা করেন থেকে তাদের ফুল এবং ছবি উপহার দেন।এই ফুল সবার ভালোবাসার ফুল বলে সাজি উল্লেখ করেন।

অনুষ্ঠানে অংশগ্রহনকারী যন্ত্রীরা হলেনঃ তবলাঃ সাদী রোজারিও এবং আর্য মূখার্জী, অক্টোপ্যাডঃ মেজবাহ আলম অর্ঘ্য,লীড গীটারঃ ভাস্কর রয় তৃণী, বেইজ গীটারঃ আরেফীন কবীর তূর্য,ভায়োলীনঃস্যামুয়েল, বাঁশীঃমাহমুদুর রহমান শাহীন,কী-বোর্ডঃ আকিব আখতার,সাউন্ড সিস্টেম সমন্বয়কারীঃ জামীল মাহমুদ খন্দকার এবং কাজী মওলা বাদল ,অডিও এবং ভিডিও সম্প্রচারল সাচী ইসলাম,ভিডিও ক্লীপ এডিটরঃ শাহীনুর ইসলাম।

অনুষ্ঠান সুন্দর এবং সাফল্যমন্ডিত করার জন্য যারা পুরো আয়োজনের সঙ্গে ছিলো তারা হলেন সেইন মঙ,  রুবাইয়াৎ আখন্দ শান্তনু,সুবীর পল চৌধুরী,নয়ন বড়ুয়া,সুপ্তা বড়ুয়া,আবু সাইফুদ্দীন, কোয়াও ওয়ান, জাহিরুল করীম মিঠু এবং বেক দীপা খান।ভলান্টিয়াররা হলোঃ আমরীন ইমরান, প্রিয়ানা রহমান, ঈশমা রাদিয়া কাজী,আরীব সাইফুদ্দীন উল্লাস,আদীব রুবাইয়াৎ আখন্দ এবং থীডা।এছাড়া দর্শকদের আসন গ্রহনে সাহায্যে এবং মঞ্চের পিছনে সহযোগীতায়, শিরীন সাজি,সাদিকা পারভীন চন্দনা,মিনু সিদ্দিকী, মমতা দত্ত এবং মামাউ।

অনুষ্ঠানে ছবি তোলা এবং ভিডিও গ্রহনে ছিলেন, রব্বানী গোলাম মিঠু, রিয়াজ জামান এবং সৌরভ বড়ুয়া।

টিকিট বিক্রিতে সাহায্য করেন, আশেক বিশ্বাস, সেইন মঙ, সুবীর পল চৌধুরী,সুলতানা শিরীন সাজি, সাবিনা সালাম লিন্ডা,রিজওয়ানা আলমগীর,ফয়সাল আরীফ,ঈশিতা নাসরীন খান,বেক দীপা খান,মমতা দত্ত,সুপর্ণা সরকার,মিমি দত্ত,মোহাম্মদ জুবায়ের সুজন,ডালিয়া ইয়াসমীন,শারমীন সিদ্দিকী শামা,নীনা আহমেদ,নাসরীন খান সানী এবং এরিকা ওলসন।

দর্শকদের জন্য বিরিয়ানী সরবরাহ করেন স্থানীয় পালকী রেস্টুরেন্ট এর দেওয়ান শাহীন চৌধুরী।দর্শকরা ছাড়াও এই আয়োজন সফল হয়ে ওঠে ডোনার এবং স্পন্সরদের জন্য।স্পন্সররা হলেন, তাজমহল রেষ্টুরেন্ট, ডেইজী মজুমদার(মাস্টার্স জুয়েলার্স),ব্যারিষ্টার ওবায়দুল হক(টরন্টো),মুকুট রেষ্টুরেন্ট, জাহাঙ্গীর আলম(ম্যাক আর্থার হালাল মীট)।এ ছাড়া স্পন্সররা হলেন, Maung Property Management, শাহ বাহাউদ্দীন শিশির( Sales Representative of Royal LePage Team Realty), কাজী মওলা বাদল(Mortgage Advisor), জিপসী ঘোষ (Gipsy’s Creationz),নার্গিস আখতার( Nargis Boutique), কায়সার আহমেদ  Broker – Coldwell Banker Sarazen Realty, India Palace Restaurant, Restaurant East India Company, সুবীর পল চৌধুরী( Travel Consultant – Handa Travel), Jack Uppal, Broker – Royal LePage Team Realty, Dr. Sukhwant Singh Nannar – Provincial Liberal Nomination Contestant for Nepean.

এত একটা আয়োজনকে সুন্দর আর সার্থক করতে উপস্থিত দর্শকদের থেকে শুরু করে সবার অংশগ্রহন ছিলো মনে রাখার মত।

এই প্রবাসী জীবনে ব্যস্ততা ছাপিয়ে অং এবং রুবী র এই গানের অনুষ্ঠান দর্শকরা মন ভরে উপভোগ করে। শুধু গান নয়,এই আয়োজনের পিছনে এক বাবামায়ের মনের ভিতরের অদ্ভুত ভালোবাসা ,তাদের সন্তান নুশা’র চিকিৎসার জন্য CHEO র কাছে তাদের কৃতজ্ঞতা এবং এবং তার কারণেই ফান্ড রাইজিং এর যে প্রয়াস,তার সাথে হাত মিলিয়েছিল অটোয়ার সংস্কৃতি চর্চায় জড়িত মানুষেরা।  বেঁচে থাকার অদ্ভুত আয়োজনে এই এই সুরেলা সন্ধ্যাটি অদ্ভুত স্মৃতিময় হয়ে সবার মনে অনেকদিন জমা হয়ে থাকবে একথা নিশ্চিত বলতে পারি। অং এবং রুবীর শিল্পী জীবনে এ শুধু প্রথম ডুয়েট গানের অনুষ্ঠান হিসাবে নয়, মহতী এক উদ্যোগ হিসাবে সংযোজিত হলো।

শুভেচ্ছা এবং অভিনন্দন অং সুই  থোয়াই এবং নার্গিস আখতার রুবীকে এবং ধন্যবাদ এবং কৃতজ্ঞতা অটোয়ার সুধী দর্শকদের যাদের সজীব উপস্থিতিতে যে কোন আয়োজন প্রাণ পায়।

প্রাণের বাংলায় প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। লেখা সংক্রান্ত কোনো ধরনের দায় প্রাণের বাংলা বহন করবে না। প্রাণের বাংলার কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না তবে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । লেখা সংক্রান্ত কোনো অভিযোগ অথবা নতুন লেখা পাঠাতে যোগাযোগ করুন amar@pranerbangla.com